এবার ‘নতুন একটি চাঁদ’ পেতে যাচ্ছে পৃথিবী



পৃথিবী সাময়িকভাবে দ্বিতীয় একটি ‘চাঁদ’ পেতে যাচ্ছে। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, ২৯ সেপ্টেম্বর থেকে ২৫ নভেম্বরের মধ্যে একটি গ্রহাণু, যার নাম ‘২০২৪ পিটি৫’, পৃথিবীকে প্রদক্ষিণ করবে। বিজ্ঞানীরা এটিকে ‘মিনি মুন’ হিসেবে আখ্যায়িত করছেন।


আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির গবেষণায় এই গ্রহাণুর গঠন ও ভ্রমণপথের তথ্য প্রকাশ করা হয়েছে। তারা উল্লেখ করেছেন, গ্রহাণুটি পৃথিবী প্রদক্ষিণ শেষে সূর্যকেন্দ্রিক কক্ষপথে ফিরে যাবে।


৭ আগস্ট, নাসার দক্ষিণ আফ্রিকায় অবস্থিত অ্যাস্টেরয়েড টেরেস্ট্রিয়াল-ইমপ্যাক্ট লাস্ট অ্যালার্ট সিস্টেম (অ্যাটলাস) ব্যবহার করে প্রথমবারের মতো এই গ্রহাণুর সন্ধান পাওয়া যায়।


মাদ্রিদের কমপ্লুটেন্স বিশ্ববিদ্যালয়ের গাণিতিক বিজ্ঞান অনুষদের গবেষক কার্লোস দে লা ফুয়েন্তে মার্কোস জানিয়েছেন, গ্রহাণুটির ব্যাস প্রায় ৩৭ ফুট (১১ মিটার)।


এটি প্রথমবার নয়; এর আগে পৃথিবী এমন অস্থায়ী চাঁদের দেখা পেয়েছিল। উদাহরণস্বরূপ, ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে ‘২০২০ সিডি ৩’ নামের একটি গ্রহাণু পৃথিবীর কক্ষপথে দেখা যায়, যা শনাক্ত হওয়ার আগে কয়েক বছর ধরে পৃথিবীকে প্রদক্ষিণ করছিল।


পৃথিবীর দিকে আসা দ্রুত গতির গ্রহাণুগুলি সাধারণত বায়ুমণ্ডলে ভস্মীভূত হয়ে যায়। তবে উপগ্রহ বা চাঁদের মতো প্রদক্ষিণ করতে হলে গ্রহাণুটিকে সঠিক গতি এবং দিক অনুসরণ করতে হবে।


মার্কোস বলেন, মিনি মুনে পরিণত হতে হলে একটি বস্তুকে ধীরে ধীরে পৃথিবীর কাছে আসতে হবে। তাকে ঘণ্টায় ২,২৩৭ মাইল গতিতে পৃথিবীর ২৮ লাখ মাইলের মধ্যে প্রবেশ করতে হবে।


এছাড়া, গ্রহাণু ‘২০২৪ পিটি৫’কে খোলা চোখে বা সাধারণ টেলিস্কোপ দিয়ে দেখা সম্ভব হবে না বলে জানিয়েছেন গবেষকরা।


LihatTutupKomentar