ভারতে ইলিশ পাঠানোর কারণ জানালেন সরকারের উপদেষ্টা



দুর্গাপূজা উপলক্ষে ভারতের বিশেষ অনুরোধে বাণিজ্য মন্ত্রণালয় ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার।

রোববার সচিবালয়ে তিনি এই তথ্য জানান।

ফরিদা আখতার উল্লেখ করেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ইলিশ রপ্তানির পক্ষে নয়, বরং দেশের মানুষের জন্য ইলিশ সংরক্ষণের পক্ষে অবস্থান নিয়েছে। দেশে বর্তমানে পর্যাপ্ত ইলিশ থাকলেও, রপ্তানির প্রভাবে হুট করে ইলিশের দাম বেড়ে যেতে পারে। এমন পরিস্থিতি এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

তিনি আরও বলেন, বাণিজ্য মন্ত্রণালয় স্বাধীনভাবে রপ্তানির অনুমোদন দিয়েছে এবং ভারতের বিশেষ অনুরোধের ভিত্তিতে এটি করা হয়েছে। দুর্গাপূজা উপলক্ষে ভারতের তরফ থেকে এই অনুরোধ আসে, যা বিবেচনায় নিয়ে বাণিজ্য মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে।

উপদেষ্টা জানান, ইলিশ রপ্তানি বন্ধ করা তার দায়িত্ব নয় এবং তিনি এমন কোনো সিদ্ধান্ত বাতিল করার ক্ষমতা রাখেন না। এ ছাড়া, ইলিশ মাছ দুর্গাপূজার সঙ্গে সম্পর্কিত নয় বলেও তিনি হিন্দু ধর্মের অনুসারীদের থেকে জেনেছেন।

তিনি আরও উল্লেখ করেন, ইলিশের প্রজনন ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে আগামী ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ইলিশ আহরণ বন্ধ থাকবে। নদীতে ড্রেজিং ও দূষণের কারণে সাগর থেকে মা ইলিশ নদীতে এসে ডিম ছাড়তে পারছে না, তাই প্রজনন নির্বিঘ্ন করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

LihatTutupKomentar