ড. ইউনূস ও বাইডেনের বৈঠক নিয়ে যা বলল ওয়াশিংটন



মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর বাংলাদেশ সময় রাত ৯টায় নিউইয়র্কে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ডক্টর মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক করেন। নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে জাতিসংঘ সাধারণ পরিষদের ফাঁকে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

হোয়াইট হাউস পরে বৈঠকের বিষয়ে একটি প্রেস বিবৃতি (রিডআউট) প্রকাশ করে। বিবৃতিতে বলা হয়েছে, রাষ্ট্রপতি বাইডেন ড. ইউনূসকে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে সাম্প্রতিক নিয়োগে অভিনন্দন জানিয়েছেন। উভয় নেতাই তাদের ভাগ করা গণতান্ত্রিক মূল্যবোধ এবং তাদের জনগণের মধ্যে গভীর বন্ধনের উপর জোর দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে শক্তিশালী অংশীদারিত্বের পুনর্নিশ্চিত করেছেন।

“আমি তোমাকে ছাড়ব না, আমি কাউকে ছাড়ি না”: শেখ হাসিনা

রিডআউটে আরও উল্লেখ করা হয়েছে যে প্রেসিডেন্ট বাইডেন দুই দেশের মধ্যে বর্ধিত সম্পৃক্ততাকে স্বাগত জানিয়েছেন এবং বাংলাদেশের নতুন সংস্কার এজেন্ডার প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থন পুনর্ব্যক্ত করেছেন।

ডক্টর ইউনূসের প্রেস উইং একটি বিবৃতি প্রকাশ করেছে, যা বাংলাদেশ এবং এর অন্তর্বর্তী সরকারের সাথে "পূর্ণ সহযোগিতা" করার রাষ্ট্রপতি বাইডেনের আশ্বাসকে তুলে ধরেছে। বৈঠকে, ড. ইউনূস রাষ্ট্রপতি বাইডেনের সাথে মত বিনিময় করে বলেন যে কীভাবে বাংলাদেশের ছাত্ররা সাহসিকতার সাথে পূর্বের স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে দাঁড়িয়েছিল, প্রক্রিয়ায় তাদের জীবন উৎসর্গ করেছিল। তিনি ব্যাখ্যা করেছেন যে তার সরকার জাতি পুনর্গঠনের জন্য নিষ্ঠার সাথে কাজ করছে এবং এই প্রচেষ্টায় মার্কিন সহায়তার প্রয়োজনীয়তা প্রকাশ করেছে।

প্রশংসার ইঙ্গিত হিসাবে, ডঃ ইউনুস রাষ্ট্রপতি বাইডেনকে দ্য আর্ট অফ ট্রায়াম্ফ নামে একটি বই উপহার দেন, যেখানে স্বৈরাচার বিরোধী বিদ্রোহের সময় ছাত্রদের দ্বারা তৈরি করা ম্যুরালের চিত্র রয়েছে। প্রতিক্রিয়ায়, রাষ্ট্রপতি বাইডেন মন্তব্য করেন যে শিক্ষার্থীরা যদি তাদের দেশের জন্য এই জাতীয় ত্যাগ স্বীকার করতে পারে, তবে জাতির ভবিষ্যতের প্রতি তাদের প্রতিশ্রুতিকে সম্মান করার জন্য আরও কিছু করতে হবে।

LihatTutupKomentar